চট্টগ্রাম

কমিউনিস্ট পার্টি কোনো ভুঁইফোড় পার্টি নয়- শাহ আলম


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

কমিউনিস্ট পার্টি কোনো ভুঁইফোড় পার্টি নয়। এই পার্টির আদর্শ-দর্শন অবিনাশী। সিপিবি মুক্ত মানবের মুক্ত সমাজ গড়ায় বিশ্বাসী। মানুষের ওপর মানুষের শোষণ টিকে থাকলে মানবিক সমাজ কোনো দিন হবে না। সেই সমাজে প্রকৃত গণতন্ত্রও কোনো দিন কায়েম হবে না। কমিউনিস্ট পার্টি জাতীয় কর্তব্য, শ্রেণি কর্তব্যের প্রশ্নে সচেতন। একদিকে ভোটের অধিকার, আরেকদিকে ভাতের অধিকার। আবার অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার লড়াই। মুক্তিযুদ্ধের চেতনা পুনরুদ্ধারের লড়াই। এই লড়াইয়ে সিপিবি নেতৃত্ব দেবে। কারো ওপর ভর করে নয়। লড়াইয়ের জন্য কমিউনিস্ট পার্টিকে শক্তি অর্জন করতে হবে।

মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রাম দক্ষিণাঞ্চলের গেরিলা কমান্ডার মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহ আলম বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত হওয়ায় সংবর্ধনায় এ কথা বলেন তিনি ।

বুধবার (৩০ মার্চ) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনী সমন্বয় পরিষদ  এ সংবর্ধনা প্রদান করে।

প্রতিক্রিয়ায় সংবর্ধিত অতিথি সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম বলেন, দেশে দুইটা অর্থনীতি চলছে। একদিকে পঁচানব্বই ভাগের অর্থনীতি, আরেকদিকে পাঁচ ভাগের অর্থনীতি। পাঁচ ভাগওয়ালারাই আবার পার্লামেন্ট দখল করে রেখেছে। যারা শেয়ার মার্কেট লুট করে, যারা শ্রমিকের ঘামের পয়সা দেয় না, সিন্ডিকেট গড়ে দ্রব্যমূল্য বৃদ্ধি করে। স্বাস্থ্য, খাদ্য, শেয়ার মার্কেট, ব্যাংকে- সবখানে সিন্ডিকেট। এরা জগদ্দল পাথরের মতো ১৭ কোটি মানুষের বুকের ওপর বসে আছে। লুটেরা এই সিন্ডিকেট ভেঙে দিতে হবে।  

জামায়াত ইসলামী ওয়ার ক্রিমিনালদের (যুদ্ধাপরাধীর) দল। বিএনপি এই ওয়ার ক্রিমিনালদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। আর আওয়ামী লীগ বেঁধেছে হেফাজতের সঙ্গে। জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতায় এসে মুক্তবাজার অর্থনীতি চালু করেছে। আর সেই মুক্তবাজার অর্থনীতির ড্রাইভিং সিটে এখন বসে আছে শেখ হাসিনা। আওয়ামী লীগ-বিএনপি’র ভিত ভেঙে দিতে হবে। আর কিছু ইমান বিবর্জিত বামদল আছে, তাদের সঙ্গে নয়। যারা শুধু নির্বচনের কথা বলে তারা সংশোধনবাদী, আর যারা শুধু সশস্ত্র বিপ্লবের কথা বলে তারা হঠকারী।  

তিনি বলেন, সিপিবির লক্ষ্য সমাজ বিপ্লব। সেটা হবে পিসফুলি-নন পিসফুলি, লিগ্যাল-ইলিগ্যাল, পার্লামেন্ট-নন পার্লামেন্ট। সিপিবি কারও ক্ষমতার বাহন হতে চায় না। সিপিবি কাউকে ক্ষমতায় রাখতে বা কারও ক্ষমতার সিঁড়ি হতে চায় না। আমরা বিকল্প গড়তে চাই, ক্ষমতায় যেতে চাই। আমরা ব্যবস্থা বদল করতে চাই।  

গেরিলা বাহিনী সমন্বয় পরিষদের আয়োজনে সংবর্ধনা প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহর সভাপতিত্বে এবং সদস্যসচিব মুক্তিযোদ্ধা ফজল আহমেদের সঞ্চালনায় সভায় স্বগত বক্তব্য দেন পরিষদের আহবায়ক মুক্তিযোদ্ধা উদয়ন নাগ।  

এতে বক্তব্য রাখেন প্রখ্যাত শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা আহসানউল্লাহ চৌধুরী, তপন দত্ত, আবু তাহের মাসুদ, কাজী নুরুল আবছার, গেরিলা মুক্তিযোদ্ধা খোরশেদ আলম, একেএম আলাউদ্দিন, সিরাজুল ইসলাম, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, সিপিবি চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি কানাইলাল দাশ, গণতন্ত্রী পার্টির স্বপন সেন, ন্যাপের মিঠুল দাশগুপ্ত, মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, রেজাউল করিম প্রমুখ।