জাতীয়

সংক্রমণ কিছুটা কমলেও নিম্নমুখী বলার সময় হয়নি: স্বাস্থ্য অধিদপ্তর


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দেশে গত দুদিনে করোনা সংক্রমণ কিছুটা কমলেও সার্বিক সংক্রমণ পরিস্থিতিকে নিম্নমুখী বলার সময় এখনো হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

রোববার (৬ ফেব্রুয়ারি) দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চ্যুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এ তথ্য জানান।

ডা. নাজমুল ইসলাম বলেন, এই সময়টাতে আমরা যেন আত্মতুষ্টিতে না ভুগি। আমরা যেন আরও বেশি দায়িত্বের পরিচয় দিই। নাক মুখ ঢেকে মাস্ক পরিধান করাসহ যেসব স্বাস্থ্যবিধি রয়েছে, সেগুলো মেনে চলি। আমরা দেখেছি বিভিন্ন স্থানে স্থানীয় সরকার নির্বাচন হচ্ছে, সেখানেও আমরা সবার প্রতি আবেদন রাখতে চাই, স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, আমরা আশা করছি বইমেলা শুরু হবে, স্টলগুলোতে যারা দায়িত্ব পালন করবেন এবং মেলা সংশ্লিষ্ট যারা থাকবেন, তাদের কাছে অনুরোধ থাকবে যাদের প্রথম টিকা নেওয়ার পর দ্বিতীয় টিকা নেওয়ার এসএমএস এসেছে, তারা যেন যথাসময়ে দ্বিতীয় ডোজের টিকাটি নিয়ে নেন। এছাড়া যাদের বুস্টার ডোজের সময় হয়েছে, তারাও যেন দ্রুততম সময়ে সেটি নিয়ে নেন। বইমেলায় অবশ্যই যেন টিকার সনদ প্রদর্শন করা হয়।

অধিদপ্তরের মুখপাত্র বলেন, যাদের আগে থেকেই দীর্ঘমেয়াদী নানা রোগ আছে, তাদের কোনো ধরনের উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন এবং প্রয়োজনে হাসপাতালে ভর্তি হতে হবে।

অ্যান্টিভাইরাল ওষুধ প্রসঙ্গে ডা. নাজমুল ইসলাম বলেন, সুনির্দিষ্ট লক্ষণ ও নির্দেশনা ছাড়া কোনো অবস্থাতেই যেন এ ধরনের ওষুধ ব্যবহার করা না হয়, কোনো অবস্থাতেই যেন এসবের অপব্যবহার না করা হয়।