আন্তর্জাতিক

চীনে ডাইনোসরের নিখুঁত ভ্রূণ আবিষ্কার


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চীনের বিজ্ঞানীরা নিখুঁতভাবে সংরক্ষিত ডাইনোসরের একটি ভ্রূণ আবিষ্কারের ঘোষণা দিয়েছেন। এটি দক্ষিণ চীনের গাঞ্জোতে আবিষ্কৃত হয়েছে। গবেষকরা অনুমান করছেন যে, ভ্রূণটি কমপক্ষে ৬ কোটি বছর পুরনো।

তারা বলছেন, ঠিক মুরগির বাচ্চার মতো, ডাইনোসরের এই ভ্রূণটিও ডিম ফুটে বের হওয়ার অপেক্ষায় ছিল। ভ্রূণটির নাম দেওয়া হয়েছে বেবি ইংলিয়াং। ধারণা করা হচ্ছে এটা দাঁতহীন থেরোপেড বা ওভিরাপটোরোসর ডাইনোসরের ভ্রূণ।

এখনও পর্যন্ত যত ডাইনোসরের ভ্রূণ পাওয়া গেছে তার মধ্যে এটাই সবচেয়ে ভালো অবস্থায় পাওয়া গেছে বলে জানিয়েছেন গবেষক ড. ফিয়ন ওয়াইসুম মা।

এখনকার পাখিদের সঙ্গে ডাইনোসরের মিল বোঝার বড় একটা সুযোগ তৈরি করে দিয়েছে এ আবিষ্কার। ভ্রূণটিকে যে অবস্থায় পাওয়া গেছে সাধারণত পাখির ডিম থেকে বাচ্চা ফোটার শেষ সময়ে ডিমের ভেতরে ভ্রূণ ওই অবস্থায় থাকে।

ড. মা বলছেন, এটা থেকে ইঙ্গিত পাওয়া যায় যে, ডিম থেকে বাচ্চা ফোটার আগে এখনকার পাখিদের ভ্রূণের মধ্যে যেমন আচরণ দেখা যায় এটা তারা তাদের পূর্বপুরুষ ডাইনোসর থেকে পেয়েছে।

১০ কোটি থেকে সাড়ে ৬ কোটি বছর আগে ওভিরাপটোরোসর ডাইনোসররা এখনকার এশিয়া এবং উত্তর আমেরিকা অঞ্চলে বাস করতো। এদের শরীরে পালক ছিল।

ভ্রূণটিকে চীনের ইংলিয়াং স্টোন নেচার হিস্টোরি মিউজিয়ামে রাখা হয়েছে। মাথা থেকে লেজ পর্যন্ত এটা ১০ দশমিক ৬ ইঞ্চি লম্বা। ডিমটি ২০০০ সালে আবিষ্কৃত হওয়ার পর ১০ বছরের জন্য বিশেষভাবে সংরক্ষণ করা হয়। সূত্র : বিবিসি।