আন্তর্জাতিক

ভারতে এক দিনে করোনা শনাক্ত সাড়ে ৩ লাখের বেশি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বিশ্বের দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার দেশ ভারতে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ বেড়েই চলেছে। আজ শনিবার দেশটিতে রেকর্ড তিন লাখ ৪৬ হাজার ৭৮৬ জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছে ভারত সরকার। এ নিয়ে টানা তৃতীয় দিন ভারতে তিন লাখের বেশি নতুন রোগী শনাক্ত হল। বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি থেকে এ খবর জানা গেছে।

আর গত ২৪ ঘণ্টায় সেখানে রেকর্ড দুই হাজার ৬২৪ জন রোগীর মারা গেছেন বলে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এর ফলে দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়াল এক লাখ ৮৯ হাজার ৫৪৪ জনে।

হাসপাতালগুলোতে রোগী উপচে পড়ছে। খালি নেই কোনো শয্যা। অনেক হাসপাতাল থেকে অক্সিজেন সরবরাহ শেষ হয়ে যাওয়ার খবর আসছে। মহারাষ্ট্রের নাসিকে কয়েকদিন আগে একটি হাসপাতালে আধাঘণ্টা অক্সিজেন সরবরাহ বন্ধ থাকায় করোনাভাইরাস আক্রান্ত ২২ রোগীর মৃত্যু হয়।

রাজধানী দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের চিকিৎসক ডা. অতুল যোগিয়া বিবিসিকে বলেন, ‘রোগীর সংখ্যা এত বেড়ে গেছে যে জরুরি বিভাগে তিল ধারণের জায়গা নেই।’

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে যতগুলো অক্সিজেন পয়েন্ট আছে সবগুলো রোগীতে পূর্ণ। এখানে আর কোনো অক্সিজেন পয়েন্ট নেই। রোগীরা নিজেদের অক্সিজেন সিলিন্ডার নিয়ে বা অক্সিজেন ছাড়াই হাসপাতালে আসছেন। আমরা তাদের সাহায্য করতে চাই। কিন্তু আমাদের কাছে যথেষ্ট শয্যা বা অক্সিজেন পয়েন্ট নেই। এমনকি পর্যাপ্ত অক্সিজেন সরবরাহও নেই।’ ভর্তি রোগীর অবস্থা একটু স্থিতিশীল হলেই তাদের বাড়িতে পাঠিয়ে সেখানে গুরুতর রোগীদের ভর্তি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন বলে জানান এই চিকিৎসক। চিকিৎসক আরও বলেন, ‘তারপরও বর্তমান পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ।’ এদিকে ভারতের বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিকে ‘জাতীয় জরুরি অবস্থা’ ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।