জাতীয়

ইঞ্জিন বিকল হয়ে রোহিঙ্গা ভর্তি নৌকা সাগরে ঘুরছে, অনেকেই মারা গেছেন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

প্রায় এক সপ্তাহ ধরে রোহিঙ্গাদের নৌকা সমুদ্রে ঘরছে। ইঞ্জিন খারাপ। অনেকে মারা গেছেন। জাতিসংঘ অবিলম্বে ওই রোহিঙ্গাদের উদ্ধার করতে বলেছে।

আন্দামান সমুদ্রে আটকে পড়েছেন রহিঙ্গারা। তাঁদের যন্ত্রচালিত নৌকা খারাপ হয়ে গেছে। পান করার মতো জল নেই। ইউএন হাই কমিশনার ফর রিফিউজি(ইউএনএইচসিআর) দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিকে আবেদন জানিয়েছে, তারা যেন অবিলম্বে রোহিঙ্গাদের উদ্ধার করে। বাংলাদেশ থেকে এই রোহিঙ্গারা নৌকায় করে বেরিয়েছিলেন।

এক বিবৃতিতে ইউএনএইচসিআর জানিয়েছে, “কিছু যাত্রী মারা গেছেন। কয়েকজন অসুস্থ। নৌকা ঠিক কোথায় আছে তা আমরা জানি না। তাই আমরা ওই অঞ্চলের দেশগুলির কাছে আবেদন জানাচ্ছি, তাঁরা যেন দ্রুত ব্যবস্থা নেন এবং অসহায় মানুষদের উদ্ধার করেন।”

রোহিঙ্গা-ভর্তি নৌকাটি বাংলাদেশের কক্সবাজার থেকে ছাড়ে। তারপর ইঞ্জিন বিকল হওয়ার পর নৌকা এদিক ওদিক ঘুরতে থাকে। খাবার ও জল ফুরিয়ে গেছে। তাই ইউএনএইচসিআর বলেছে, অবিলম্বে ব্যবস্থা না নিলে আরো বড় বিপর্যয়ের মুখে পড়তে হবে।

ভারতের কোস্ট গার্ডের এক অফিসার সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, নৌকাটিকে ট্র্যাক করা গেছে। সেটি অক্ষত আছে। তবে রোহিঙ্গারা কেমন আছেন তা জানা যায়নি। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, উদ্বাস্তুরা এরকম ঝুঁকিপূর্ণ কাজ করে এবং বিপদে পড়ে। এখন দেশগুলির উচিত, তাঁদের সাহায্য করা। সূত্র: ডয়েচে ভেলে।