আন্তর্জাতিক

যেকোনো মুহূর্তে যুদ্ধ বাঁধতে পারে, সেনাবাহিনীকে শি জিনপিং


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

এখনও উত্তপ্ত লাদাখ পরিস্থিতি। সেখানে এই প্রবল শীতেও সেনা মোতায়েন রয়েছে ভারত ও চীনের। এই পরিস্থিতিতে ফের একবার উত্তেজনার পারদ চড়িয়ে দিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সম্প্রতি তিনি চীনা সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন যুদ্ধের প্রস্তুতির। সেই সঙ্গে সেনাকর্মকর্তাদের ‘কমব্যাট’ ট্রেনিংয়ের উপর জোর দিতেও নির্দেশ দিয়েছেন।

ভারত-তাইওয়ানের সঙ্গে চলমান সামরিক উত্তেজনার মধ্যেই দেশটির সেনাবাহিনীকে এমন আদেশ দিলেন শি জিনপিং।

প্রেসিডেন্ট জিনপিং আরও জানিয়েছেন, যে কোনও মুহূর্তে যুদ্ধ বাঁধতে পারে। প্রস্তুত থাকুন। এদিকে সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে আরও বলা হয়েছে, চীনা প্রেসিডেন্ট নির্দেশ দিয়েছেন সেনাদের যেন নিত্য নতুন অস্ত্র ব্যবহার ও পরিকল্পনামাফিক যুদ্ধের ট্রেনিং দেওয়া হয়। এর জন্য প্রশিক্ষণের আদবকায়দা বদলের অনুমতিও দিয়েছেন তিনি। এমনকি বিভিন্ন বাহিনীকে একযোগে ট্রেনিংয়ের ব্যবস্থাও করতে বলেছেন চিনা প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, চীনের প্রেসিডেন্ট পদাধিকার বলে সেনাবাহিনীল কমান্ডার-ইন-চিফ। ২০২০ সালের মে মাস থেকে পূর্ব লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চীনের মধ্যে পরিস্থিতি উত্তপ্ত হয়ে রয়েছে। এরমধ্যে একবার দু’দেশের সেনাবাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষও হয়েছে। তাতে ভারতের ২২ জন সেনা নিহত হয়। সূত্র : ডেইলি মেইল ও সাউথ চায়না মর্নিং পোস্ট।