আন্তর্জাতিক

৩১৫ কোটি টাকা দান করে দিচ্ছেন যে নারী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

অস্ট্রিয়ার অ্যাক্টিভিস্ট মার্লেন এঙ্গেলহর্ন (৩২) উত্তরাধিকারসূত্রে পাওয়া অর্থের একটি বড় অংশ দান করে দিচ্ছেন। তিনি যে অর্থ দান করতে যাচ্ছেন, তার পরিমাণ প্রায় ৩১৫ কোটি টাকা। মোট ৭৭টি সংগঠনের মধ্যে এই অর্থ ভাগ করে দেবেন তিনি।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের খবরে বলা হয়, কেমিকেল কোম্পানি বিএএসএফ-এর প্রতিষ্ঠাতা ফ্রিডরিশ এঙ্গেলহর্নের বংশের একজন সদস্য মার্লেন। ২০২২ সালে মার্লেনের দাদি মারা যাওয়ার পর তিনি অনেক অর্থ পান। গত জানুয়ারিতে ওই অর্থের একটি বড় অংশ দান করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন মার্লেন।

এরপর সেই অর্থ কারা পাবে- তা ঠিক করতে ৫০ সদস্যের একটি নাগরিক পরিষদ গঠন করেন মার্লেন। পরিষদ মোট ছয়টি বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে। বৈঠক করার জন্য পরিষদের সদস্যরাও আর্থিক সুবিধাপেয়েছেন। এ পরিষদের সর্বকনিষ্ঠ ব্যক্তির বয়স ১৭, আর সবচেয়ে বেশি বয়সী সদস্যের বয়স ৮৫।

ড়তকাল মঙ্গলবার সংবাদ সম্মেলন করে ৭৭টি সংগঠনের নাম জানিয়েছে নাগরিক পরিষদ। এর মধ্যে পরিবেশ, শিক্ষা, ইন্টিগ্রেশন, স্বাস্থ্য, দারিদ্র্য, সাশ্রয়ী আবাসন ও সামাজিক বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করা সংগঠন রয়েছে।

মার্লেন এঙ্গেলহর্ন অস্ট্রিয়ার কয়েকজন মিলিয়নিয়ারের একজন, যারা চায় সরকার তাদের ওপর বেশি করে কর নির্ধারণ করুক যেন ধনী ও গরিবের মধ্যে সম্পদের ব্যবধান কমে আসে।

গত জানুয়ারিতে দাতব্য সংস্থা অক্সফাম জানিয়েছিল, বিশ্বের বিলিয়নিয়ারদের সম্পদ ২০২০ সাল যা ছিল তার চেয়ে ৩ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার বেড়েছে। আর এই সময়ে ৫০০ কোটির বেশি মানুষ আগের চেয়ে দরিদ্র হয়েছে।