প্রধান পাতা

লেনিনের মৃত্যুশত বার্ষিকী উপলক্ষে সেমিনার অনুষ্টিত


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

লেনিনের মতাদর্শ ও সংগ্রামী জীবনের পথ অনুসরণ করেই আমাদের দেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতার বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম গড়ে তুলতে হবে এবং একটি সাম্যবাদী আন্দোলনের দিকে অগ্রসর হওয়া ছাড়া মানুষের প্রকৃত মুক্তি সম্ভব নয়।  

বিশ্ব সাম্যবাদী আন্দোলনের মহান নেতা ও রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের রূপকার কমরেড লেনিনের মৃত্যু শতবর্ষ উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি কমরেড শাহিন রহমান এ কথা বলেন।

২৮ জুন শুক্রবার বিকালে পটিয়া ক্লাবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি  চট্টগ্রাম দক্ষিন জেলা আয়োজিত সেমিনারে মুল প্রবন্ধ পাঠ করেন পার্টির সভাপতি, শিক্ষাবিদ,কলামিষ্ট অধ্যাপক কানাই দাশ,প্রধান আলোচক ছিলেন পার্টির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি কমরেড শাহিন রহমান,আলোচক ছিলেন কেন্দ্রীয় সদস্য শ্রমিক নেতা কমরেড মৃনাল চৌধুরী।

কমরেড ভ.ই. লেনিন এর মৃত্যুশতবাষির্কী উদযাপন পরিষদের আহবায়ক কমরেড অলক দাশের সভাপতিত্বে সদস্য সচিব কমরেড আমির হোসেনের পরিচালনায় সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন কমরেড আবদুল নবী,কমরেড শওকত আলী,জামাল আবদুল নাসের, শহিদুল ইসলাম মাস্টার, সেহাব উদ্দিন সাইফু প্রমুখ।

সেমিনারে মুল প্রবন্ধে পার্টির চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি, শিক্ষাবিদ,কলামিষ্ট অধ্যাপক কানাই দাশ বলেন মৃত্যুশত বর্ষ পরও লেনিন প্রাসঙ্গিক। লেনিন বর্তমান। তাই লেনিন অধ্যয়ন ও চর্চা জরুরী।মৃত্যু শতবর্ষে বিশ্ব বিপ্লবী রুপান্তরের কর্তব্য সামনে নিয়েেএগিয়ে যেতে হবে মনে মননে ,চিন্তায় চেতনায়।পার্টিকে গড়ে তুলতে হবে গণভিত্তির উপর। এজন্য প্রযোজন ব্যাপক শ্রেনী সংগ্রাম। ভষ্যিত আমাদের -সত্যের ,সুন্দরের , বিজ্ঞানের পরিবর্তনের।

সেমিনারে বক্তারা বলেন, আজ থেকে শতবর্ষ পূর্বে লেনিন মৃত্যু্বরণ করলেও তিনি আজও মানব মুক্তির সংগ্রামের অনুপ্রেরণা ও খুবই প্রাসঙ্গিক এবং সমান প্রয়োজনীয়। তিনি ছিলেন মার্কস – এঙ্গেলস পরবর্তী বিশ্বে মার্কসবাদের সৃজনশীল তাত্ত্বিক নেতা। তার নেতৃত্বে ১৯১৭ সালের ০৭ নভেম্বর  রুশ দেশে সর্বহারা শ্রেণি রাষ্ট্র ক্ষমতা দখল করে, প্রতিষ্ঠিত হয় বিশ্বের বুকে প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র। ১৯২৪ সালের ২১ জানুয়ারি মাত্র চুয়ান্ন বছর বয়সে চির বিদায় নেন বিপ্লবের মহানায়ক ভ্লাদিমির ইলিচ উইলিয়ানভ লেনিন।