প্রধান পাতা

বোয়ালখালীতে ৩৫ টি প্রতিমা ভাংচুর


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বোয়ালখালী উপজেলায় গভীর রাতে একটি কারখানায় অন্তত ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। তবে ঘটনাস্থল পরিদর্শনের পর পুলিশ বলছে, উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রতিমাগুলো ভাঙচুর করা হয়েছে বলে তাদের মনে হয়নি। দুর্ঘটনাবশত সেগুলো ভেঙে গেছে বলে তাদের ধারণা।

শুক্রবার (১৪ জানুয়ারি) রাত সাড়ে ১২টার পর থেকে ভোর সাড়ে ৬টার মধ্যে প্রতিমাগুলো ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ কারখানার মালিক মৃৎশিল্পী বাসুদেব পালের।

বোয়ালখালীর শাকপুরা ইউনিয়নের লালারহাটে আশ্রয়ণ প্রকল্প সংলগ্ন সড়কের পাশে প্রতিমা তৈরির কারখানাটি প্রায় ৮৫ বছরের পুরনো। বাসুদেব পালের পূর্বপুরুষরা মুন্সীগঞ্জের বিক্রমপুর থেকে এসে কারখানাটি তৈরি করেছিলেন বলে স্থানীয়রা জানান।

বাসুদেব পাল জানান, আগামী ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা উপলক্ষে বিক্রির জন্য প্রতিমাগুলো বানানো হচ্ছিল। উন্মুক্ত স্থানে বাঁশের বেড়ার মাধ্যমে ঘেরা দিয়ে সাদা পর্দায় ঢেকে নির্মাণাধীন প্রতিমাগুলো রাখা ছিল। এর পেছনেই অফিসকক্ষ।

তিনি আরও জানান, রাত সাড়ে ১২টার দিকে কাজ শেষে বাসুদেব ও তার কর্মচারীরা অফিসের দরজা বন্ধ করে ঘুমিয়ে পড়েন। ভোর সাড়ে ৬টার দিকে উঠে দেখেন ৩৫টি প্রতিমার কোনোটির মাথা নেই, আবার কোনোটির ভাঙা হাত সামনে পড়ে আছে। তার অভিযোগ, রাতের আঁধারে দুর্বৃত্তরা এসে প্রতিমাগুলো ভেঙে ফেলেছে।

বাসুদেব বলেন, ‘আমার বাবা ৭৫ বছর ধরে এই কারখানায় কাজ করেছেন। আমি ৪৫ বছর ধরে আছি। এত বছর ধরে আমরা প্রতিমার কাজ করছি, কোনোদিন কারও সঙ্গে আমাদের টুঁ শব্দ হয়নি। কারও সঙ্গে আমাদের কোনোদিন ঝগড়া হয়নি। প্রতিমা ভাঙচুর দূরে থাক, কোনোদিন কেউ আমাদের হুমকিও দেয়নি। এখন হঠাৎ কারা, কেন আমার প্রতিমাগুলো ভেঙে দিয়ে গেল আমি বুঝতে পারছি না।’

খবর পেয়ে সকালে ঘটনাস্থলে যান বোয়ালখালী থানা পুলিশ। জানতে চাইলে বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল করিম বলেন, ‘কারখানা বলা হলেও রাস্তার পাশে উন্মুক্ত স্থানে প্রতিমাগুলো রাখা হয়েছিল। কেউ পরিকল্পিতভাবে প্রতিমাগুলো ভেঙেছে বলে মনে হয়নি। ঠেলাগাড়ি অথবা মিনিট্রাকে বাঁশ নেওয়ার সময় অন্ধকারে দুর্ঘটনা ঘটেছে। তবে আমরা বিষয়টি আরও তদন্ত করে দেখছি।’