খেলা

‘প্রথম’ শ্রেষ্ঠত্বের মুকুট চায় নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল আজ

টি-টোয়েন্টি বিশ্বকাপ এর আগে দেখেছে আধ-ডজন আসর। তাতে একবার ফাইনাল খেললেও শিরোপা ছোঁয়া হয়নি অস্ট্রেলিয়ার। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারের আগে কখনোই শেষ ম্যাচ পর্যন্ত পৌঁছাতে পারেনি নিউজিল্যান্ড। সুবাদে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দু’দলের সামনেই প্রথমের সুযোগ। টি-টোয়েন্টি বিশ্বকাপের সাত নম্বর আসরে আজকের ফাইনালে যারা শেষ হাসি হাসবে তারাই এই ফরম্যাটে প্রথম বিশ্বট্রফি জয়ের উদযাপন করবে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে তাসমানিয়া পাড়ের দৃু’প্রতিবেশি দেশ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। বিটিভির সাথে জিটিভি ও টি স্পোর্টস ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।
এবারের আসরে আজকের ফাইনালিস্ট দু’দলই কিন্তু গ্রুপ পর্বের দ্বিতীয় সেরা। গ্রুপ-১ এ ইংল্যান্ড ছিল চ্যাম্পিয়ন আর অজিরা রানার আপ। অন্যদিকে গ্রুপ-২ তে পাকিস্তান সেরা আর কিউইরা দ্বিতীয় সেরা। ফাইনালের পথে শেষ চারের লড়াইয়ে প্রায় একইরকম উত্তেজনাকর ম্যাচে নিউজিল্যান্ড হারায় ইংল্যান্ডকে ও অস্ট্রেলিয়া হারায় পাকিস্তানকে। সমালোচকরা মনে করছেন শিরোপা জেতার অন্যতম দাবিদার নিউজিল্যান্ড। প্রতিপক্ষককে সমীহ করছেন অজি কাপ্তান এ্যারন ফিঞ্চও। আসরে এই ব্যাটার নামের প্রতি সুবিচার করতে না পারলেও ফাইনালের দিকে তাকিয়ে তিনি। প্রতিপক্ষকে সমীহ করে ফিঞ্চ বলেন, এটি ফাইনাল ম্যাচ। আর প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ড অনেক ক্যালকুলেটিভ দল। তারা অনেক পরিকল্পনা নিয়ে খেলতে নামবে। আমাদের সেভাবেই প্রস্তুত থাকতে হবে। যেকোন পরিস্থিতি মোকাবেলা করে ফাইনাল জিততে হবে এবং প্রথমবারের মত শিরোপার স্বাদ নিতে হবে।
ধুম-ধাড়াক্কা বিশ্বকাপে এবারই প্রথম ফাইনাল খেলছে নিউজিল্যান্ড। আগের ছয় আসরে কিউইদের সর্বোচ্চ সাফল্য ছিলো সেমিফাইনাল। ২০০৭ ও ২০১৬ সালের সেমিতে খেললেও ফাইনালে খেলার সুযোগ এবারই প্রথম হলো তাদের। কিন্তু প্রথমবারের মত ফাইনালে উঠেই বাজিমাত করতে চায় কিউইরা। দলের অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, ওয়ানডে বিশ্বকাপে শেষ দুই আসরের ফাইনাল খেলার অভিজ্ঞতা আমাদের আছে। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম ফাইনাল খেলছি আমরা। শিরোপা জিতে এই প্রথমকে স্মরণীয় করতে চাই। অস্ট্রেলিয়ার মত দলের বিপক্ষে জিততে হলে, তিন বিভাগেই তাদের চেয়ে ভালো খেলতে হবে। ম্যাচের শুরু থেকেই অজিদের উপর চাপ সৃষ্টি করতে হবে।
চলতি বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিলো কিউইরা। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম শিরোপার স্বপ্ন নিউজিল্যান্ডের। তবে আজকের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে থাকবে অস্ট্রেলিয়াই। ১৪ ম্যাাচে মুখোমুখি হয়ে ৯ বার জিতেছে অজিরা। পাঁচ জয় কিউইদের। আর বিশ্বকাপের মঞ্চে একবার দেখা হয় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। সেটিতে জয় পেয়েছিলো কিউইরা। ২০১৬ সালে সুপার টেনে গ্রুপ-২ এর ম্যাচে ৮ রানে জিতেছিল নিউজিল্যান্ড। এ বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ দেখা হয়েছিলো নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার। নিউজিল্যান্ড সফরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-২ ব্যবধানে জিতে অজিরা।