আন্তর্জাতিক

গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, ভারতীয় কোম্পানির সিরাপ নিয়ে সতর্কতা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

গাম্বিয়ায় কিডনি বিকল হয়ে অন্তত ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। এতে ভারতের একটি ওষুধ কোম্পানির তৈরি কাশির সিরাপের সম্পর্ক থাকতে পারে, এমন আশঙ্কায় সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)।

নয়াদিল্লিভিত্তিক মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি ওই সিরাপ যাতে কোনো দেশ ব্যবহার না করে, সেই সতর্কবার্তা দেওয়া হয় ডব্লিএইচও’র পক্ষ থেকে। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি কিডনি বিকল হয়ে ৬৬ শিশুর মৃত্যু হওয়ায় প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে, মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি চারটি সিরাপই ওই শিশুদের কিডনি বিকল হওয়ার কারণ। এরই পরিপ্রেক্ষিতে ওই চার সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচও বলছে, ল্যাব বিশ্লেষণের ফলাফলে নিশ্চিত হওয়া গেছে, এতে ‘অগ্রহণযোগ্য’ পরিমাণ ডাইথাইলিন গ্লাইকোল ও ইথিলিন গ্লাইকোল রয়েছে, যা খেলে বিষক্রিয়া হতে পারে। 

সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস সাংবাদিকদের বলেন, ভারতীয় নিয়ন্ত্রক এবং নয়াদিল্লিভিত্তিক ওষুধ প্রস্তুতকারক মেইডেন ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে সঙ্গে নিয়ে বিষয়টি তদন্ত করছে ডব্লিউএইচও। 

প্রোমেথাজিন ওরাল সলিউশন, কফেক্সমালিন বেবি কফ সিরাপ, মেকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ নামের এই চারটি পণ্যের বিষয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও জানিয়েছে, মেইডেন ফার্মার পণ্যগুলো দ্রুত বাজার থেকে সরিয়ে ফেলতে হবে। 

এদিকে ডব্লিএইচও’র সতর্কতা জারির বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি মেইডেন ফার্মা। ফোন করে এবং বার্তা পাঠিয়েও ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি। তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ও।